শরীরের ওজন বৃদ্ধি করে যে খাবারগুলো!

শরীরের ওজন বৃদ্ধি করে যে খাবারগুলো!

মিষ্টি : মিষ্টি ফ্যাট সমৃদ্ধ খাবার। মিষ্টি খেলে ওজন বাড়ে।

ডিম : ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। শরীরের ওজন বাড়ানোর জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। তাই ওজন বাড়াতে প্রতিদিন সকাল-বিকাল ডিম খাওয়া উচিৎ। তবে খেয়াল রাখবেন ফার্মের চাষ করা মুরগির ডিম যেমন পোল্ট্রি মুরগির ডিম খাওয়া যাবে না। অবশ্যই দেশি মুরগির ডিম খেতে হবে।

পনির : প্রতিদিন পনির খেলে ওজন বৃদ্ধি নিয়ে চিন্তা করতে হবে না। ওজন বাড়ানোর জন্য পনির বেশ কার্যকরী। দুধের তৈরি পনিরে থাকে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম ও চর্বি যা আপনার ওজন বাড়াবে স্বাস্থ্যকরভাবেই।

আলু : শরীরের ওজন বাড়ানোর জন্য আলু খুব ভালো খাবার। আলুর মধ্যে রয়েছে আঁশ এবং ভিটামিন সি। আলু কার্বোহাইড্রেট-জাতীয় খাবার। এটি পেশী বাড়াতে সাহায্য করে।

রুটি : রুটি একটি ভীষণ পুষ্টিকর খাবার। প্রতিদিন সকালের নাস্তায় রুটি রাখলে সারাদিন শরীরে প্রচুর শক্তি পাওয়া যায়।

কিশমিশ : কিশমিশ, খেজুর ইত্যাদিতে প্রচুর প্রাকৃতিক চিনি এবং ক্যালোরি থাকে। তাই ওজন বাড়াতে এধরনের খাবার পথ্য হিসেবে খেতে পারেন, উপকার মিলবে।

পনির : ওজন বাড়ানোর জন্য পনির খুব সহায়ক ভূতিকা পালন করে। পনিরের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ চর্বি। এ খাবারটি দুধ দিয়ে তৈরি হওয়ায় এর মধ্যে উচ্চ প্রোটিন, ক্যালসিয়াম, চর্বি এবং কোলেস্টেরল থাকে। এ উপাদানগুলো ওজন বাড়াতে সাহায্য করে।

কলা : প্রায় সব ডাক্তারাই শরীরের ওজন বাড়াতে কলা খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। কলায় রয়েছে ক্যালোরি, আঁশ, উচ্চ পরিমাণ পটাশিয়াম এবং প্রয়োজনীয় ভিটামিন। এ ছাড়া রয়েছে প্রাকৃতিক চিনি।

Leave a Comment